প্রচ্ছদ > অর্থনীতি > শেয়ার ও ব্যাংকিং

এডিবির বাজেট সহায়তা মিলবে ডিসেম্বরের মধ্যে

article-img

বাংলাদেশকে আগামী ডিসেম্বরের মধ্যে বাজেট সাপোর্ট ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। পাশাপাশি দেশকে আর্থিক ও কারিগরি সহযোগিতা করতে তিন উন্নয়ন সহযোগী ইতিবাচক বলে জানিয়েছেন অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ। তিনি বলেন, ‘স্মৃতিস্তম্ভ নয়, আমরা মানুষের জন্য ভালো এমন প্রকল্পে অগ্রাধিকার দেব। নতুন প্রকল্প নিয়ে আলোচনা করে তারা বলেছে, এই প্রকল্পগুলো আমরা চাই।’

 

গতকাল সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের নিজ দপ্তরে এডিবি ও জাপান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (জাইকা) প্রতিনিধিদল এবং ঢাকায় নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনারের (ভারপ্রাপ্ত) সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে অর্থ উপদেষ্টা সাংবাদিকদের এই তথ্য জানান। আলাদা বৈঠকে অর্থসচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মো. শাহরিয়ার কাদের ছিদ্দিকী, এডিবির পরিচালক চিকদেম একিন, বাংলাদেশে জাইকার চিফ রিপ্রেজেন্টেটিভ ইচিগুচি তোমোহিদে, ঢাকায় নিযুক্ত অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত হাইকমিশনার নাদিরা সিম্পসনসহ প্রতিনিধিদলের সদস্যরা উপস্থিত ছিলেন।

তিনি বলেন, ‘তিন প্রতিনিধিদলই আমাদের গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগী। যে সহযোগিতা ছিল বা চলছে সেটা কিভাবে আরো জোরদার করা যায়, এ বিষয়ে তাদের সঙ্গে আমরা আলাপ করেছি।’

 

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে সালেহউদ্দিন আহমেদ বলেন, ‘ফান্ড দেওয়ার বিষয়ে তিনজনই (এডিবি, জাইকা ও অস্ট্রেলিয়া) ইতিবাচক। এডিবির বাজেট সাপোর্ট আসবে। ডিসেম্বরের মধ্যে এডিবি ৪০০ মিলিয়ন ডলার দেবে। আইএমএফ ৪.৭ বিলিয়ন ডলার দেবে।

 

আমরা আরো তিন বিলিয়ন ডলার চেয়েছি। আইএমএফের আগামী বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে।’ এক প্রশ্নের জবাবে সালেহউদ্দিন বলেন, ‘দ্বিপক্ষীয় ঋণ সহযোগিতার ক্ষেত্রে অনেক শর্ত থাকে। আমাদের সব সময় একটি শর্ত আছে, ঋণের সুদহার কমানো। কম খরচে আনার বিষয়টিতে আমাদের অগ্রাধিকার দেওয়া হয়।

এখন বলছি ঋণ পরিশোধের সময় বাড়াতে।’